Header Ads

Subject Review: Biochemisty and Molecular Biology

 



বিষয় পর্যালোচনা: বায়োকেমিস্ট্রি এবং মলিকুলার বায়োলজি🔥



⭕️বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি-রঙ্গে দাঁড়ায় শক্তিসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান।

সোজা এই শব্দ সাবজেক্টে প্রাণের রসায়ন নিয়ে গল্পের গল্প আর জীবনকে ব্যাখ্যা করে আনবিক। তোমার জন্ম থেকে মৃত্যু পর্যন্ত তুমি কি কর, কেন কর, কেন সুখ হও, কেন দুখি হও, এত বড় হলে কেন বুড়ো হবে, এমনকি কেন প্রেম কর ব্যক্তিও আলাপ আলোচনা করে এই সাবজেক্ট। মরপ রেহাই নেই। তোমার ডি এন এ খুঁজে বায়োকেমিস্ট বলতে পারবে তুমি কে, কি তোমার রাজনীতি।


এই সাবক্টে পড়ে তুমি যদি কম্পিউটার প্লেয়ার চাও হতে চাও (বায়োইনফরমেটিক্স), যদি হতে চাও পদ্ধতি (বায়োফিজিক্স) তাও সক্ষম, যদি চাও প্রজেক্টি (বায়ো ইঞ্জিনিয়ার/ জেনেটিক ইঞ্জিনিয়ার) তাও পেতে। যদি হতে চাও এলিয়েনভিড (এলিয়েন বায়োলজি) এম তাও সুবিধা। মানুষের শরীরে রোগ জীবাণু আনয়ন করে, আমাদের দেহের ইমিউন (ইমিউনোলজি) কীভাবে সৈন্য সামন্ত নিয়ে প্রশ্ন তোলে, না আমরা চেষ্টা করতে সক্ষম হস্তক্ষেপ (ফার্মেসি) চেতনা করতে পারি এ সব মজার জিনিস দেখতে দেখতে ধাঁধা সিস্টেম। আমাদের কিছু আচরণ কিভাবে রাজাকার হয়ে আমাদের ক্ষতি করে ক্যান্সারের দিকে নিয়ে যায় (অনক্লোলজি) তাও বোঝাপড়া।


⭕️ পরিবর্তনমানে একবিংশ শক্তিকে তাই নিঃসন্দেহে বলা হচ্ছে জীববিজ্ঞানের শতাব্দী এর কারণ 1972 সালে পলবার্গের রিকম্বিনেন্ট ডিএনএ টেকনোলজি বা মলিকুলার ডকিং এর ইতিহাস।


⭕প্রণ রসায়ন সবচেয়ে সহজ একটি মলিকুলার লোজির মলিকুলার! যেখানে সেখানে জীবনকে জ্ঞান করা হয়-পরমাণু গঠন, বলা হয় "আণবিক যুক্তিবিদ্যা"। ATCG এই মাত্র চারটি হরফে লেখা এ বিষয়কে বলা হয় ঈশ্বরের ভাষা। মলিকুলার বায়োলজি সত্য ট্রান্সজেনিক (উন্নত বৈশিষ্টধারী) উদ্ভিদ ও রক্ষায় কাজ করে। এর একটি উঠা মাননিয়ক্স, জীববিজ্ঞানের এ বিকল্পটি নিজের ইচ্ছামত ডিজাইন করা হয়, ডিজাইন করা যায় নিজের পছন্দের ই।কোলাই যে নিজের কথা বলে বসবে। কাজটা আদেশ একটি কম্পিউটারের প্লাস্টিক, যা আপনার সম্পূর্ণ সিদ্ধান্তের মত। চিন্তা করে দেখে, একজন ছেলের জন্য কতটা রোমাঞ্চকর যখন সম্পূর্ণ জীবন্ত কিছু একটা নিজের ডিজাইনের মত কাজ করছে?


⭕️মলিকুলার বায়োলজি ভালো করতে হলে মাইক্রোবায়োলজি, বায়োমিস্ট্রি, বায়োস্ট্যাটিসটিক, ইমিউনোলজি, ওর্গানিক কেমিস্ট্রি, এনজাইমোলজি, ইনসিলিকো (কম্পিউটেশনাল) বায়োলজি, টিসুকাল ইত্যাদি ভালো জানতে হবে।


⭕️ একজন মলিকুলার বায়োলজিস্ট একাধারে একজন মাইক্রোবায়োলজিস্ট কারণ, নিজের ব্যাকটেরিয়াগুলো তাকে পেটরি ডিসে জন্মাতে হয়; সে একজন বায়োকেমিস্ট কারণ নিজের জীবন থেকে সংগৃহীত প্রোটিন তাকে গবেষণা করতে পারে; সে একজন পরিসংখ্যানবিদ কারণ 3.2 বিলিয়ন বেস পেয়ারেরি তাকে গান করার কাজ করতে হয়; সে একজন অর্গানিক কেমিস্ট কারণ নিজের অনির্দিষ্ট সৃষ্টির জন্য তাকে মলি কিউলার গঠন করতে পারে এবং একজন একজন কম্পিউটার প্রকৌশলী কারণের বড় ডিএনএ এনাসিসের জন্য তাকে সফটওয়ার ডিজাইন করতে হয়।


⭕️অনেকে প্রশ্ন করে যে বায়োকেমিস্ট্রি পড়ে কি যায়?বাংলাদেশ নাকি অন্য কোন জব পাওয়া যাবে? তাদের জন্য:বায়োকেমিস্ট্রি হল মাদার অব লাইফ সায়েন্স।এখান থেকে লাইফ সাইন্সের সব জায়গায় বিচরণ করা যায়।

• বিশ্লেষণাত্মক রসায়নবিদ

• বায়োমেডিকাল বিজ্ঞানী

• বায়োটেকনোলজিস্ট

• স্বাস্থ্যসেবা বিজ্ঞানী, ক্লিনিকাল বায়োকেমিস্ট্রি

• ক্লিনিক্যাল রিসার্চ অ্যাসোসিয়েট

• ফরেনসিক বিজ্ঞানী

• ন্যানো প্রযুক্তিবিদ

• চিকিত্সক সহযোগী

• গবেষণা বিজ্ঞানী (জীবন বিজ্ঞান)

• টক্সিকোলজিস্ট

• মান নিয়ন্ত্রণ ব্যবস্থাপক

• বৈজ্ঞানিক কর্মকর্তা

• গুণগত মান ম্যানেজার

আমরা কেবলমাত্র শিক্ষক ও মনোনীত হতে পারি।



⭕️কোথায় জব পাওয়া যায়?

এটা রিসার্চ রিলেটেড সাবজেক্ট তাই সকল প্রকার রিসার্চলেটেড প্রতিষ্ঠান বায়োকেমিস্টদের জন্য উন্মুক্ত বাংলাদেশের ভিতর যেমন রয়েছেঃ

✅ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন (বাংলাদেশ)

✅ ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োটেকনোলজি

✅ জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট এবং হাসপাতাল

✅ জাতীয় কার্ডিওভাসকুলার ডিজিজেস ইনস্টিটিউট, বাংলাদেশ

✅ জাতীয় বুকের রোগ ইনস্টিটিউট এবং হাসপাতাল

✅ ন্যাশনাল ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্স

✅ পরিবার পরিকল্পনা অধিদপ্তর

✅ দুর্যোগ ব্যবস্থাপনা ব্যুরো

✅ বাংলাদেশ কৃষি গবেষণা পরিষদ

✅ বাংলাদেশ ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার এগ্রিকালচার

✅ বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট

✅ বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট

✅ বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল

✅ বাংলাদেশ জাতীয় বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত ডকুমেন্টেশন সেন্টার

✅ বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট

✅ আন্তর্জাতিক উদরাময় রোগ গবেষণা কেন্দ্র, বাংলাদেশ

✅ ইন্টারন্যাশনাল জুট স্টাডি গ্রুপ

✅ বাংলাদেশ আখ গবেষণা ইনস্টিটিউট

✅ বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট

✅ বারডেম

এছাড়াও রিক্সা যেখানে প্রায় ৪৫০টির মত ফার্মাসিউট সফটওয়্যার কোম্পানি এবং যতগুলো বেভারিজ ইনডাস্ট্রি আছে তার সবগুলো প্ল্যাই বায়োকেমিস্টদের জব আছে কোয়ালিটি কন্ট্রোল ম্যানেজার, কোয়ালিটি অ্যাসিউরেন্স ম্যানেজার, কোয়ালিটি অ্যাডমিনিস্ট্রেটর সহ আরও বিভিন্ন পদশিল্প স্থানের কিছু ফার্মাসিউটসে এখন আর অ্যান্ড ডি স্টেটমেন্ট আছে।

অতিরিক্ত হসপিটাল ও ডায়াগনস্টিক কেন্দ্র বিভাগ বায়োকেমিস্ট রা নির্বাচন।

তাই বলে এটা কতটা সম্ভব একটি সাবজেক্ট।


⭕️এসসরকারি চাকুরীঃদেশের দীর্ঘ চাকুরীক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা হিসাবে ন্যূনতম যে কোন বিষয়ে স্নাতক ও স্নাতত্তর ডিগ্রীকল হলে ডিগ্রিধারী আবেদন ও চাকুরী পাওয়া যায় সেহেতু বায়োকেমিস্ট্রিও মলিকার বায়োলজিতে স্নাতক ও স্নাতক সরকারকে স্নাতকোরমি চাকরমি চাকুরী ও মতির ডিসিবায়েকুলে কুলজিতে স্নাতক স্নাতক ও স্নাতকোত্তর চাকুরীতে চাকুরী করার সুযোগে ডিভোর্স বাইক্যালজিতে স্নাতক স্নাতকোত্তর চাকুরী করার সুযোগ। দিয়ে পররাষ্ট্র ক্যাডারে যোগদান করতে পারবেন ৩১ তম বিসিএস হতে বাকেমিস্ট্র্রন শিক্ষারক্যানাল ক্যাপ্টেনধারক বিসিএস (শিক্ষার্থী ক্যাডারে ওদান যোগদান করতে পারবেন অন্য বিসিএস জেনারেল এবং টেকনিক্যাল দুই ক্যাডারে যোগদান করতে পারবেন। নন ক্যাডার) চাকুরি লাভের অবারিত সুযোগ।ছাত্র/পাখিরা আবেদন করতে পারবেন এবং যদি স্বয়ংক্রিয় যোগ্যতা ও মেধার মারধর রাখতে পারেন তাহলে চাকুরি আপনি আপনার কাছে থাকা সম্ভব হবে না।


তাহলে আর এর কিসের গঠন হয়ে যাও জাবি ডি মনে করে। সিট সীমিত। 


সোহেল রানা 

বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

No comments

Thanks for your Comment.

Powered by Blogger.